জন্ম সনদ সংশোধন করতে কত টাকা লাগে?

জন্ম সনদ সংশোধন করতে কত টাকা লাগে? জেনে নিন বিস্তারিত জন্ম সনদ সংশোধন করতে কত টাকা সরকারি ভাবে ফি লেগে থাকে?সে বিষয়টি আমরা অনেকেই জানিনা। আজ জানাবো জন্ম সনদ করতে এবং সংশোধন করতে কি পরিমান সরকারকে ভ্যাট অথবা ফি প্রদান করতে হয় সে বিষয়ে বিস্তারিত।

 

 

আমরা সব সময় চেষ্টা করি, আপনাদেরকে সঠিক তথ্য দিয়ে আপনাদের সমস্যাটির সমাধান করে দিতে।

আমাদের পোস্টগুলো মনোযোগ সহকারে পুরোপুরি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন। এবং আমরা যে আর্টিকেলকে  মনে করি, যে লেখালেখি থেকেও বোঝা অনেক সময় কঠিন হতে পারে সে গুলোকে অবশ্যই ভিডিও আকারে লিংক তৈরী করে সে পোস্টে নিচে  দিয়ে দেই।তাই আমরা গ্যারান্টি দিয়ে বলতে পারি আমাদের ওয়েবসাইটের পোস্টগুলি অবশ্যই ইউজার ফ্রেন্ডলি হয়ে থাকে।চলুন কথা না বাড়িয়ে আজকের পোস্ট সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

জন্ম সনদ সংশোধন করতে কত টাকা লাগে?

জন্ম সনদ প্রতিটি মানুষের আমাদের সন্তানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি নাগরিক প্রথম পরিচয় পত্র।এবং বর্তমানের সরকারও এই জন্ম সনদ কে অনেক গুরুত্ব দিয়েছে। ভোটার আইডি কার্ড ছাড়া যে রকম সরকারি বিভিন্ন রকম কার্যক্রম করা যায় না, ঠিক তেমনি এখন আমাদের সন্তানদের স্কুল ভর্তি থেকে শুরু করে বিভিন্ন রকম কার্যক্রমেই জন্ম সনদ ছাড়া কোন কিছু করা যাচ্ছে না।

আর আমরা আমাদের এবং আমাদের সন্তানদের এই জন্মসনদ করতে যেয়ে বিভিন্ন রকম টাকা-পয়সার ফি প্রদানের  ক্ষেত্রে জালিয়াতির সম্মুখীন হয়ে থাকি।তাই আজ দেখে নিন জন্মসনদ করার জন্য সরকারিভাবে কত টাকা সরকারকে প্রদান করতে হয়?

মৃত্যু নিবন্ধন বিধিমালা মোতাবেক 2017 সালের  নিম্নলিখিত নিয়ম অনুসারে  জন্ম এবং মৃত্যু নিবন্ধন এর জন্য ফি প্রদান ধারণ করা হলো –

১.জন্ম এবং মৃত্যু 45 দিনের মধ্যে কোনো ধরনের কোনো ফি প্রদান করতে হবে না।

২.জন্ম এবং মৃত্যু 45 দিন থেকে শুরু করে পাঁচ বছরের মধ্যে যদি নিবন্ধন করে সেক্ষেত্রে আপনাকে দেশের মধ্যে 25 টাকা ফি প্রদান করতে হবে। এবং দেশের বাহিরে 1 মার্কিন ডলার ফি প্রদান করতে হবে।

৩.জন্ম এবং মৃত্যু পাঁচ বছরের উপরে হলে নিবন্ধনের ক্ষেত্রে আপনাকে 50 টাকা দেশের মধ্যে ফি প্রদান করতে হবে। দেশের বাহিরে 1 মার্কিন ডলার ফি প্রদান করতে হবে।

৪.জন্ম নিবন্ধন এর জন্ম তারিখ সংশোধন করার জন্য আপনাকে 100 টাকা দেশের ভিতরে ফি প্রদান করতে হবে এবং দেশের বাহিরে দুই মার্কিন ডলার ফি প্রদান করতে হবে।

৫.জন্ম তারিখ সংশোধন ব্যথিত, পিতার নাম মাতার নাম নিজের নাম অন্যান্য তথ্যসংশোধনের আবেদন ফি 50 টাকা এবং দেশের বাহিরে 1 মার্কিন ডলার।

উপরোক্ত দেওয়া এই নিয়মে আপনি আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন সংশোধন ফি প্রদান করবেন।

এর বাহিরে আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন সংশোধনের যদি কেউ টাকা বেশি চেয়ে থাকে তাহলে নিচের এই ছবিটি প্রিন্ট আউট করে জমা দিন অথবা নিকটস্থ থানায় জমা দিন।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

বর্তমান সরকারের একটি সার্ভেতে জানা গেছে বাংলাদেশের প্রায় 20 থেকে 25 শতাংশ মানুষের জন্ম নিবন্ধন এর মধ্যে বিভিন্ন রকম ভুল হয়েছে।

আর এই ভুল সংশোধন করার জন্য প্রতিনিয়ত আমরা বিভিন্ন রকম ইউনিয়ন পরিষদে ছুটাছুটি করে থাকি,কিন্তু আপনি যদি সঠিক নিয়ম জেনে থাকেন তাহলে ঘরে বসে অনলাইনের মাধ্যমে আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন এর যেকোনো ধরনের ভুল সংশোধন করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন এর ভুল সংশোধন করার জন্য আপনাকে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার এবং জন্ম নিবন্ধনের তারিখ জানা থাকতে হবে।

আপনার ভুল কি তোর জন্ম নিবন্ধন কে হাতে নিন এবং আমাদের যাওয়া এই লিংকে ক্লিক করে step-by-step সে আকারে অনলাইনে আবেদন করুন।

আশা করছি উপরের এই পোষ্টের নিয়ম অনুসারে আপনি আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন ঘরে বসেই সংশোধন করে নিতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম

আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন টি যদি এখনও অনলাইনে আবেদন না করে থাকেন অথবা নতুন ভাবে অনলাইনে জন্ম নিবন্ধন করতে চান তাহলে আমাদের নিচের দেওয়া এই নিয়মটি অনুসরন করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন করা এখন খুবই সহজ আপনি আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে খুব সহজেই ঘরে বসে 2 মিনিটের মধ্যে আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধনের আবেদন করতে পারবেন আবেদন করার জন্য,এখানে চাপুন

Birth certificate জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

আমাদের মধ্যে এখনও অনেকেই রয়েছে যারা জন্ম নিবন্ধন অনলাইন এর মাধ্যমে ডাউনলোড করতে পারি না? তাদের জন্য আমার এই নিচের দেওয়া সামান্যতম প্রচেষ্টা।

অনলাইনে ঘরে বসে আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন এক মিনিটের মধ্যে ডাউনলোড করে নিতে পারবেন।

এজন্য অবশ্যই আপনি আপনার কম্পিউটার অথবা মোবাইল ফোনের মাধ্যমে অনলাইনে আপনার জন্ম নিবন্ধন ডাউনলোড করার পূর্বে আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার এবং জন্ম নিবন্ধন তারিখ কি জেনে নিন।এরপরে “এখানে ক্লিক” করুন।

জন্ম নিবন্ধন সংশোধন যাচাই

জন্ম নিবন্ধন সংশোধন যাচাই- আমরা আমাদের যখন জন্ম নিবন্ধনে কোন ভুল থেকে থাকে, তখন অনলাইন অথবা প্র্যাকটিক্যালি কিছু মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন করে থাকে এবং এই আবেদনটি ইউনিয়ন পরিষদের জমা দেওয়ার পর, আমরা জানতে পারিনা যে আমাদের অনলাইনে সংশোধনের আবেদন করা হয়েছে জন্মনিবন্ধনের সেই জন্ম নিবন্ধন এখন কি অবস্থায় রয়েছে? সেটি জানা আমাদের খুবই প্রয়োজনীয় হয়ে পড়ে, এজন্য আজকে জানবো অনলাইনে কিভাবে জন্ম নিবন্ধন সংশোধনী যাচাই করবেন।

অনলাইনের মাধ্যমে ঘরে বসেই আপনি অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন সংশোধনী করার পর তা যাচাই করতে পারবেন তা যাচাই করার জন্য নিচে এখানে চাপুন

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়

আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন যদি কোন কারণে হারিয়ে যায় অথবা চুরি হয়ে যায় বা নষ্ট হয়ে যায় সে ক্ষেত্রে করণীয় কি? এই বিষয়টি নিয়ে গুগলে অনেকেই অনেক ধরনের মন্তব্য করে থাকেন, তবে আজকে আমি যে ধারণাটি দিব এবং জানাবো সেই মাধ্যমটি আপনি অনুসরণ করলে, অবশ্যই আপনার জন্ম নিবন্ধন কি আপনি আবার পুনরায় উঠাতে পারবেন।

তবে এই নিয়মটি জানার আগে অবশ্যই আপনি চেষ্টা করবেন? আপনার জন্ম নিবন্ধন পাওয়ার পরেই এই জন্ম নিবন্ধন এর আরেকটি কপি ফটোকপি করে আপনার অন্য কোথাও সংরক্ষণ করে রাখতে অথবা একটা কপি ছবি উঠিয়ে আপনার মোবাইল ফোনে রেখে দেওয়ার, যাতে পরবর্তীতে হারিয়ে গেলে বা চুরি হলে সেখান থেকে আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ কে আপনি সহজেই পেয়ে যান।

চলুন তাহলে জেনে নেই আপনার জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কি করনীয়?  বিস্তারিত যানতে এখানে চাপুন

জন্ম নিবন্ধন নতুন লিংক

জন্ম নিবন্ধন এর নতুন লিংক জন্ম নিবন্ধন এর আগে যে লিঙ্কটি ব্যবহার হয়ে থাকতো সেই লিংকটি এখন আর ব্যবহৃত হচ্ছে না এজন্য অনেকেই অনলাইনে খোঁজ করছেন যে জন্ম নিবন্ধন করার জন্য কোন লিংক টি এখন ব্যবহৃত হচ্ছে তো আপনারা নিচের দেওয়া লিংক থেকে জন্ম নিবন্ধনের আসল লিংকটি দেখে নিন। নতুন লিংক

নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

জন্ম নিবন্ধন আবেদন করার পর, সেই জন্ম নিবন্ধন টি কি অবস্থায় রয়েছে? সেটি জানা আমাদের অনেক প্রয়োজন পড়ে থাকে। সেজন্য আজকে আমি আপনাদেরকে নিচে যে লিঙ্কটি দিয়ে দিচ্ছি, সেই লিঙ্ক থেকে খুব সহজেই ঘরে বসে আপনি আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন টি কি অবস্থায় রয়েছে তা খুব সহজেই জানতে পারবেন।

জন্ম নিবন্ধন সম্পর্কিত প্রশ্ন উত্তর

জন্ম নিবন্ধন কোথায় করতে হয়?

ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনের অফিসে জন্ম নিবন্ধন করতে হয়।

কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন দেখতে পারি?

অনলাইনে জন্ম নিবন্ধন দেখতে, আপনাকে আপনার ১৭  সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে verify.bdris.gov.bd-এ যাচাই করতে হবে। তথ্য সঠিক হলে আপনি স্ক্রিনে আপনার নিবন্ধনের তথ্য দেখতে পাবেন।

বর্তমান জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস কোনটি?

ডিজিটাল বর্তমান জন্ম নিবন্ধন যাচাইয়ের নতুন apps/ সার্ভার হচ্ছে everify.bdris.gov.bd

নাম দিয়ে কি জন্ম নিবন্ধন যাচাই করা যায়?

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার সুযোগ নেই। এটি শুধুমাত্র ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনে করা যেতে পারে। অনলাইনে নাম দিয়ে জন্ম সনদ যাচাই করার সুযোগ নেই সাধারণ মানুষের।

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করব কি ভাবে?

জন্ম নিবন্ধন আবেদনপত্র প্রিন্ট করতে, প্রথমে আপনার হোম স্ক্রিনে আপনার জন্ম নিবন্ধন অনুলিপি খুলুন, তারপরে আপনার কম্পিউটার কীবোর্ড থেকে (Ctrl + P) টিপুন এবং সেখান থেকে আপনি pdf ফাইলটি পিন্ট ফর্ম্যাটে একটি প্রিভিউ দেখাচ্ছে দেখতে পাবেন, সেখান থেকে শীঘ্রই আপনি OK বিকল্পে ক্লিক করার সাথে সাথে আপনার জন্ম নিবন্ধন আবেদনপত্র প্রিন্ট হয়ে যাবে।

এছাড়াও জন্ম নিবন্ধন সম্পর্কিত যেকোন ধরনের প্রশ্ন অথবা জিজ্ঞাসা থাকলে? আমাদের এই পোস্টে কমেন্টস করতে পারেন অথবা আমাদের দেওয়া ওয়েবসাইটের সাপোর্ট মেইলে মেইল করে আপনার সমস্যাটির সমাধান করে নিতে পারেন। আমরা অবশ্যই চেষ্টা করব আপনার সমস্যা সম্পর্কিত সমাধান দিতে।

 

আরও পড়ুন:

ডায়াবেটিস কি কেন হয় বাঁচার উপায় কি

কক্সবাজারে প্যারাসুট দিয়ে আকাশ ভ্রমণ

About Newaz Ahmed

Check Also

প্রকাশ্যে চুমু খেয়ে বিতর্কে জড়িয়েছিলেন এই বলি তারকারা

গাড়িতে উঠলে কেনো বমি হওয়ার কারণ এবং কিভাবে পরিত্রান পাওয়া যায়

গাড়িতে উঠলে কেনো বমি হওয়ার কারণ এবং কিভাবে পরিত্রান পাওয়া যায় গাড়িতে উঠলে কেনো বমি …

Leave a Reply

Your email address will not be published.