জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় জন্ম নিবন্ধন সনদ হচ্ছে একজন ব্যক্তির নাগরিকাতার সর্বপ্রথম প্রমাণ বা স্বীকৃতি। তাই এটি গুরুত্বপূর্ন একটি ডকুমেন্ট। আজ জানাব, জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে করণীয় কি, কিভাবে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি ডাউনলোড করবেন এবং সনদের প্রতিলিপির জন্য আবেদন করবেন।

আমরা অনেকেই জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কিভাবে বের করব তা নিয়ে চিন্তিত হয়ে যাই। কিন্তু এজন্য খুব বেশি চিন্তিত হওয়ার কারণ নেই যদি আপনার জন্ম নিবন্ধন সনদের কোন কপি থাকে। তবে জন্ম নিবন্ধন নম্বর জানা না থাকলে কিছুটা বাড়তি ঝামেলা পোহাতে হবে। বিস্তারিত জেনে নেয়া যাক জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কিভাবে পাওয়া যাবে।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে, নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রণের জন্য আবেদন করা। তাই, আপনার জন্ম নিবন্ধন নম্বর জানা আবশ্যক। অনলাইনে আবেদনের কপি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশন কার্যালয়ে জমা দিতে হবে। যদি সম্ভব হয় আবেদনের সংগে জন্ম নিবন্ধন সনদের ১ কপি ফটোকপি জমা দিন।

বার্থ সার্টিফিকেট হারালে সাময়িক ব্যবহারের জন্য অনলাইন জন্ম নিবন্ধন কপি ব্যবহার করতে পারেন। অনলাইন কপি হচ্ছে, জন্ম নিবন্ধন ডাটাবেইজ থেকে আপনার জন্ম নিবন্ধনের যাচাই বা ভেরিফাইড কপি। দেখুন কিভাবে আপনার হারানো জন্ম নিবন্ধন যাচাই করবেন।

জন্ম নিবন্ধনের অনলাইন যাচাই কপি ব্যবহার করুন

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে প্রয়োজনে জন্ম নিবন্ধনের অনলাইন যাচাই কপি ব্যবহার করতে পারেন। ডিজিটালাইজেশনের যুগে সরাসরি কাগজের সনদ খুব একটা প্রয়োজন হয় না, প্রয়োজন হয়, তথ্যের। তাই যেখানে প্রয়োজন, শুধু নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ ব্যবহার করতে পারেন।

তবে কোথাও নিবন্ধন কপি সাবমিট করতে হলে, সেই ক্ষেত্রে জন্ম নিবন্ধনের প্রতিলিপি হাতে না পাওয়া পর্যন্ত অনলাইন ভেরিফিকেশন কপি ব্যবহার করতে পারবেন।

দেখুন – জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

 

হারানো জন্ম নিবন্ধন নম্বর জানা না থাকলে যা করতে হবে

উপরে দেখানো প্রতিলিপির আবেদন ও অনলাইন ভেরিফিকেশন কপি ডাউনলোড করতে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন নম্বর জানা থাকতে হবে। তাই এমতাবস্থায়, আগে আপনার নিবন্ধন নম্বর বের করতে হবে।

হারানো জন্ম নিবন্ধন নম্বর জানা না থাকলে, আপনি যে নিবন্ধকের কার্যালয়ে নিবন্ধন করেছিলেন সেখানে যান। নিবন্ধন কার্যালয় হতে পারে আপনার গ্রামের ইউনিয়ন পরিষদ/ পৌরসভা কার্যালয়/ সিটি কর্পোরেশন অফিস। জন্ম নিবন্ধন ডাটাবেইজ থেকে আপনার নাম ও পিতা মাতার নাম দিয়ে সার্চ করে আপনার নিবন্ধন তথ্য বের করা যেতে পারে।

এক্ষেত্রে আপনার পিতা/মাতা বা অন্য কোন সদস্যের জন্ম নিবন্ধনের ফটোকপি সংগে নিতে পারেন। ‍যিনি একই নিবন্ধকের কার্যালয়ে জন্ম নিবন্ধন করেছিলেন।

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

ব্যক্তিগতভাবে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার কোন সুযোগ নেই। এজন্য আপনাকে অনলাইনে জন্ম নিবন্ধনের প্রতিলিপি বা পূনঃ মুদ্রণের জন্য আবেদন করতে হবে। এটি খুবই সহজ একটি প্রক্রিয়া যা আপনি আপনার মোবাইল বা কম্পিউটার থেকে নিজেই করতে পারবেন।

আরও পড়ুন:

ডায়াবেটিস কি কেন হয় বাঁচার উপায় কি

কক্সবাজারে প্যারাসুট দিয়ে আকাশ ভ্রমণ

About Newaz Ahmed

Check Also

জন্ম নিবন্ধন যাচাই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022

জন্ম নিবন্ধন যাচাই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২

জন্ম নিবন্ধন যাচাই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২ এই পোস্টে আলোচনা করা হয়েছে অনলাইনে …

Leave a Reply

Your email address will not be published.